মুসলিম উত্তরাধিকার আইন
ওয়ারিশ অর্থ উত্তরাধিকারী। ধর্মীয় বিধানের অনুয়ায়ী কোন ব্যক্তি উইল না করে মৃত্যু বরন করলে তার স্ত্রী, সন্তান বা নিকট আত্মীয়দের মধ্যে যারা তার রেখে যাওয়া সম্পত্তিতে মালিক হওয়ার যোগ্যতাসম্পন্ন এমন ব্যক্তি বা ব্যক্তিগণকে ওয়ারিশ বলে।
উত্তরাধিকার আইন মৃত ব্যক্তির সম্পত্তিতে তার উত্তরাধিকারীদের উপর বর্তানোর যাবতীয় বিধি-বিধান নিয়ে আলোচনা করে। সুতরাং এ আইনের গুরুত্ব সহজেই অনুমেয়। উত্তরাধিকারের বিষয়গুলো একেবারেই পারিবারিক বলে পারিবারিক আইন অনুযায়ীই এগুলো পরিচালিত হয়। মুসলমান, হিন্দু, খৃষ্টান, বৌদ্ধ ও অন্যান্য প্রায় সব ধর্মাবলম্বীদের, এমনকি উপজাতীয়দেরও উত্তরাধিকার সংক্রান্ত বিধি-বিধান আছে।
মুসলমানদের উত্তরাধিকার সম্পর্কিত বিধানগুলো কোরআন ও হাদীসের আলোকে তৈরী। এ উত্তরাধিকার আইনের গ্রহণযোগ্যতা প্রশ্নাতীত হলেও মৃত ব্যক্তির মৃত ছেলের সন্তান-সন্তানাদির উত্তরাধিকার বিষয়ে আলোচনা করে, এমন একটি বিধান নিয়ে মুসলমান সমাজে প্রশ্ন ছিলো। কিন্তু এ বিষয়ে সংস্কার সাধনের চেষ্টা বা উদ্যোগ নেয়া হয়নি। শেষ পর্যন্ত ষাটের দশকের গোড়ার দিকে এ সংক্রান্ত বিধানটির সংস্কার সাধন করা হয়েছে, যার বিস্তারিত আমরা জানতে পারবো পরবর্তী আলোচনাগুলোতে।
হিন্দু ধর্মাবলম্বীদের উত্তরাধিকার বর্তানোর নিজস্ব নিয়ম ও মতবাদ রয়েছে। ভারতে হিন্দু উত্তরাধিকার আইনের ব্যাপক সংস্কার করা হলেও বাংলাদেশের হিন্দু উত্তরাধিকার আইনের বিধানগুলো এখনো মান্ধাতা আমলের। সনাতন যুগের এ আইন প্রয়োগের ফলে বাংলাদেশে হিন্দু মেয়েদের অধিকার থেকে বঞ্চনার ইতিহাস তৈরী করছে। এ নিয়ে থাকবে তুলনামুলক আলোচনা।
খৃষ্টান, বৌদ্ধদেরও উত্তরাধিকার আইন ও তার প্রয়োগ সম্পর্কিত বিধি-বিধানের পাশাপাশি গুরুত্বসহ বিষয়ভূক্ত হয়েছে উপজাতীয় সমাজে প্রচলিত উত্তরাধিকারের নিয়মগুলো।
আরো একটি বিষয়, বর্তমানে ধর্মীয় গন্ডি পেরিয়ে বিভিন্ন ধর্মের মানুষের মধ্যে বিয়ে বন্ধনে আবদ্ধ হওয়ার প্রবণতা লক্ষনীয়। সুতরাং থাকছে ১৮৭২ সালের বিশেষ বিবাহ আইনে সম্পন্ন বিবাহিত দম্পত্তিদের সন্তানদের উত্তরাধিকার সংক্রান্ত আইনের বিস্তারিত আলোচনা।
মুসলিম উত্তরাধিকার আইন ও আইনের উত্স
মুসলিম উত্তরাধিকার আইন কি?
ইসলাম ধর্ম অনুযায়ী কোন মুসলমান মারা গেলে তার ফেলে যাওয়া সম্পত্তি বা ত্যাজ্য সম্পত্তি কিভাবে কাদের মধ্যে বন্টন করা হবে সে সম্পকির্ত বিধানকে মুসলিম উত্তরাধিকার বা ফারায়েজ বলে।
উত্তরাধিকার আইনের উত্স:
১. কোরআন
২. হাদিস
৩. ইজমা
৪. কিয়াস
৫. আরবীয় প্রথা
৬. বিধিবদ্ধ আইন
১. কোরআন
উত্তরাধিকার আইনের প্রথম ও প্রধান উত্স আল-কোরআন।আল কোরআনের সূরা নেসায়ের সপ্তম,অষ্টম,একাদশ,দ্বাদশ এবং একশত ছিয়াত্তর আয়াতে প্রত্যক্ষভাবে মুসলিম উত্তরাধিকার আইন সম্পর্কে বলা আছে।
যেমন- মুসলিম উত্তরাধিকার বা ফারায়েজ সম্পর্কে পবিত্র কোরআনের সূরা নিসায় বলা আছে যে, ১২ জন সম্পত্তির অংশীদার। যাদের মধ্যে ৪ জন পুরুষ এবং ৮ জন নারী।পুরুষগন হলেন মুসলিম আইনে কোরআনের পবিত্র বিধান অনুযায়ী মৃত ব্যক্তির ওয়ারিশগণ বা উত্তরাধিকারীগণ মৃত ব্যক্তির সম্পত্তিতে সুনিদির্ষ্ট অংশ লাভ করিতে বাধ্য থাকে।
২.হাদিস
এক কথায় হাদিস হলো হযরতের উক্তি, নিদের্শাবলী এবং তার জীবনের কার্যাবলীর মহাসংকলন।মুসলিম আইন বিজ্ঞানের বিধান মোতাবেক যে সকল বিষয় সমূহ হাদিসের ক্ষেত্রে অপরিহার্য তা নিম্নরূপ-
ক. হযরত মুহম্মদ(সঃ) এর অভিমত,উক্তি,শিক্ষা,উপদেশ,অনুশাসন এবং বাণীর সংকলন বিষয়ক মন্তব্য
খ. হযরতের দৈনন্দিন জীবন যাপন প্রণালী,কমর্তত্পরতা এবং হযরত কতৃর্ক সম্পাদিত কার্যাবলী বিষয়ক তত্পরতা,
গ. হযরতের পছন্দনীয় কার্যাবলী এবং অপছন্দনীয় কার্যসমূহের বিবরণ মূলক বক্তব্য,
ঘ. হযরত কতৃর্ক তার সাহাবীদের ক্ষেত্রে ইঙ্গিতবাহী সম্মতি বা নীরব সমথর্ন।
যেমন- হযরত ফাতেমা(রাঃ) একবার দাবী করেন যে, তিনি তাঁর পিতার সম্পদের ওয়ারিছ। কিন্তু এর উত্তরে হযরত আবুবকর(রাঃ) রাসুলুল্লাহর পবিত্র বাণী” আমরা,নবীরা কোন সম্পদ ওয়ারিছদের জন্য রেখে যাই না; আমাদের যা থাকে, তা অবশ্যই খয়রাতের জন্য’। এই হাদিসের সত্যতা সম্পর্কে কেউ প্রশ্ন করল না। হযরত ফাতেমার(রাঃ) দাবি অগ্রাহ্য করা হল।
৩. ইজমা
প্রকৃত অর্থে উলেমাগণের ঐক্যমত্যই হইল ইজমা এবং উহা অভ্রান্ত বলিয়া ধরিয়া নেওয়া হয়। কোরআন, হাদিস এবং সুন্নাহর মাধ্যমে যে আইন প্রনয়ণ কাজ চলে আসছিল তা হযরতের মৃত্যুর সঙ্গে সঙ্গেই বন্ধ হয়ে যায় অথচ নতুন নতুন সমস্যার উদ্ভব হতে লাগল যার সমাধানের জন্য কোরআন, সুন্নাহ কিংবা হাদিসের মধ্যে কোন নিদের্শ পাওয়া যেত না। এমতাবস্থায় অন্য কোন উপায়ে ঐ সব সমস্যার সমাধান করা প্রয়োজন হয়ে পড়ত। এই উদ্দেশ্যে অাইনবিদগন আইনের যে নীতির উদ্ভব করেছিলেন উহাই ইজমা।
যেমন- ধমীর্য় অনুশাসনের ব্যাপারে যেমন- রোজা, নামাজ,জনগণের সম্মিলিত মত দ্বারা বিধি প্রণয়ন, হযরত আবুবক্করকে খলিফা নিযুক্ত করা ইত্যাদি ঐক্যমত বা ইজমার দ্বারা হয়েছিল।
৪.কিয়াস
যখন কোন সমস্যা সমাধানের জন্য কোরআন,সুন্নাহ বা ইজমার মাধ্যমে সিদ্ধান্তে উপনীত হওয়া না যায় তখন কিয়াস অথার্ত্ “ফলপ্রসু যুক্তি”-র দ্বারা সমাধান করাকে কিয়াস বলা হয়।
যেমন- ইসলামে মাদকতা সৃষ্টিকারী তীব্র পানীয়কে নিষিদ্ধ করা হয়েছে। মদকে স্পষ্টভাবে নিষিদ্ধ না করা হলেও যেহেতু মদ মাদকতা সৃষ্টিকারী তীব্র পানীয়, সুতরাং সাদৃশ্যমূলকভাবে নিষিদ্ধ করা হয়েছে বলে বিবেচিত হয়। এটাই কিয়াস।
৫.আরবীয় প্রথা
মুসলিম আইনের পঞ্চম উত্স হল প্রাক ইসলামী প্রথা। কোরআন, হাদিস, সুন্নাহ, ইজমা ও কিয়াস ব্যতীত আইনবিদগণ যে উত্সটির উপর গুরুত্ব আরোপ করেন সেটা হল রীতি বা প্রথা। বহু পুরাতন আরব প্রথা কোরআনের আয়াত দ্বারা নাকচ করা হয়েছে। যা কোরআন কতৃর্ক নাকচ করা হয় নি এবং যা সুন্নাহ কতৃর্ক প্রত্যক্ষ বা পরোক্ষভাবে গৃহীত হয়েছে, উহা মুসলিম আইনের বিধি হিসাবে বতর্মান রয়েছে।
যেমন- প্রাক ইসলামী প্রথায় যিহার, ইলা, খুলা ইত্যাদি যে কোন প্রকার প্রথার মাধ্যমেই তালাক বা বিবাহ- বিচ্ছেদ হত, তালাকপ্রাপ্তাকে পুনরায় বিবাহ করার আগে কিছু কাল অপেক্ষা করতে হতো। এরূপে কোন নারীর পুনবির্বাহের পূর্বে এই অপেক্ষমান সময়কে ইদ্দত পালন বলে। ইসলামী আইনেও নিদির্ষ্ট মেয়াদে ইদ্দত পালন করতে হয়।
৬. বিধিবদ্ধ আইন
বাংলাদেশে মুসলমানদের উপর শুধু মুসলিম ব্যক্তিগত আইনই প্রয়োগ করা হয়। উত্তরাধিকার,বিবাহ,বিবাহ-বিচ্ছেদ, উইল, হিবা এবং ওয়াকফ্ সংক্রান্ত বিষয়গুলিতে মুসলিম আইন প্রয়োগ করা হয়। এ ছাড়াও মুসলিম ব্যক্তিগত আইন সম্পর্কে ও কতিপয় আইন বিধিবদ্ধ করা হয়েছে এবং ঐ প্রকারের আইনগুলোকে ৬ষ্ঠ উত্স বলে মুসলিম আইন বিকাশে গুরুত্ব দেয়া হয়েছে।
বিধিবদ্ধ আইন হিসাবে আইন সভা দ্বারা পাশকৃত অত্যন্ত গুরুত্বপূর্ণ আইনগুলো হল:
১.শরীয়া আইন,১৯৩৭
২.মুসলিম বিবাহ বিচ্ছেদ আইন, ১৯৩৭
৩.মুসলিম পারিবারিক আইন অধ্যাদেশ,১৯৬১( অধ্যাদেশ নং ৮)
৪.মুসলিম বিবাহ ও বিবাহ-বিচ্ছেদ রেজিষ্ট্রেশন আইন, ১৯৭৪
৭. আদালতের সিদ্ধান্ত
দেশের উচ্চ আদালতের কোন জটিল বিষয়ের সিদ্ধান্তও মুসলিম আইনের উত্স হিসাবে বিবেচিত হয়ে থাকে।
হিন্দু উত্তরাধিকার আইন
হিন্দু আইন হিন্দুদের ধর্মীয় এবং ব্যক্তিগত আইন। এ আইন যারা জন্মসূত্রে হিন্দু, হিন্দু ধর্মে দীক্ষিত, হিন্দু পিতা মাতার অবৈধ সন্তান এবং যে ক্ষেত্রে পিতা খ্রীষ্টান এবং মাতা হিন্দু সেই ক্ষেত্রে অবৈধ সন্তান যদি মায়ের কাছে হিন্দু আচার অনুযায়ী লালিত পালিত হয়, তবে এসব ক্ষেত্রে হিন্দু আইন প্রযোজ্য।
বাংলাদেশ, ভারত এবং পাকিস্তানে হিন্দুদের মধ্যে দু’ধরনের উত্তরাধিকার পদ্ধতি চালু রয়েছে। যথা-দায়ভাগ পদ্ধতি এবং মিতাক্ষরা পদ্ধতি। দায়ভাগ পদ্ধতি বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গ ও আসামে প্রচলিত আছে। দায়ভাগ মতে পিন্ডদানের অধিকারী ব্যক্তি মাত্রই মৃত ব্যক্তির উত্তরাধিকারী। যারা পিন্ড দিতে পারে তারাই মৃত ব্যক্তির ত্যাজ্য সম্পত্তির ওয়ারিশ বলা হয় । ভারতের অন্যান্য প্রদেশ এবং পাকিস্তানে মিতাক্ষরা পদ্ধতি প্রযোজ্য হয়ে থাকে ।
হিন্দু উত্তরাধিকার আইন ও সম্পত্তি বণ্টন
দায়ভাগ উত্তরাধিকার আইনে অধিকারভোগীদের তালিকা
- দায়ভাগ স্কুলকে বেঙ্গল স্কুল বলা হয়। দায়ভাগ আইনে একজন হিন্দু তার প্রাপ্ত পৈত্রিক সম্পত্তিতে এবং স্বীয় পরিশ্রমে অর্জিত স্ব-উপার্জিত ভিন্ন সম্পত্তিতে পূর্ণ স্বত্বাধিকারী অর্থাত্ তার সম্পূর্ণ অধিকার রয়েছে।
- জীবিত অবস্থায় সে তার সর্বপ্রকার সম্পত্তি যে কোন প্রকারে হস্তান্তর করতে পারে। তার মৃত্যুর পর তার উত্তরাধিকারীরা তার ত্যক্ত সম্পত্তিতে উত্তরাধিকার সূত্রে উত্তরাধিকারী হয়ে থাকে। দায়ভাগ আইনে উত্তরাধিকার নির্ণয় করতে যে নীতি অনুসরণ করা হয় তা মৃত ব্যক্তির আত্নার কল্যাণে আধ্যাত্নিক নীতি অর্থাত্ মৃত ব্যক্তির আত্নার কল্যাণের উদ্দেশ্যে তার পাবণা শ্রাদ্ধে পিন্ডদানের নীতি। শাস্ত্র অনুসারে মৃত ব্যক্তির শ্রাদ্ধে যে ব্যক্তি পিন্ডদানের (অর্থাত্ পূজো করতে সক্ষম) অধিকারী সে সপিন্ড। সপিন্ডই মৃত ব্যক্তির ত্যক্ত সম্পত্তির অধিকারী।
- আধ্যাত্নিক সুবিধা অর্পণের যোগ্যতার উপরেই দায়ভাগ মতবাদের উত্তরাধিকার নীতি প্রতিষ্ঠিত।
- ”পাবণ শ্রাদ্ধ” অনুষ্ঠান হল আধ্যাত্নিক সুবিধানীতির ভিত্তি। এই অনুষ্ঠানে অনুষ্ঠান পালনকারী তার মৃত পূর্ব পুরুষদের উদ্দেশ্যে তিন ধরনের অঞ্জলি দিয়ে থাকে; যথা (১) পিন্ড বা একটি সম্পূর্ণ কেক যাকে বলে অবিভক্ত অঞ্জলি এবং (২) পিন্ড লেপা বা পিন্ডের টুকরা টুকরা অংশ যা পিন্ড তৈরীর সময় হাতে লেপে থাকে তাকে বলে বিভক্তি অঞ্জলি এবং (৩) মৃত পূর্ব পুরুষদের উদ্দেশ্যে জল অঞ্জলি
- অতি প্রাচীনকালে আতপ চাউল, দুধ, কলা, মিষ্টি ইত্যাদি একত্রে মেখে আমন্ত্রিত আত্মাদের উদ্দেশ্যে নিবেদন করা হত এবং একেই বলে পিন্ড দান। হিন্দুরা বিশ্বাস করেন মৃত ব্যক্তিসহ উর্দ্ধতন তিন পুরুষদের আত্নাগন এই পিন্ড গ্রহণ করেন এবং তৃপ্ত হন।
দায়ভাগ আইন অনুযায়ী মৃত ব্যক্তির তিন শ্রেণীর উত্তরাধিকারী, যথা- (১) সপিন্ড, (২) সাকুল্য ও (৩) সমানোদক
১) সপিন্ড: যে সব ব্যক্তি মৃত ব্যক্তির আত্নার কল্যাণের উদ্দেশ্যে তার শ্রাদ্ধে পিন্ডদান করে এবং মৃত ব্যক্তির জীবিতকালে যে সকল ব্যক্তির আত্নার কল্যাণের উদ্দেশ্যে পিন্ডদান করতে বাধ্য, তারা সবাই পরস্পরের সপিন্ড।
২) সাকুল্য: যে সব আত্নীয় মৃত ব্যক্তির শ্রাদ্বের সময় পিন্ডে পিন্ডলেপ প্রদান করে তারা মৃত ব্যক্তির সাকুল্য।
৩) সমানোদক: যে সকল আত্নীয় মৃত ব্যক্তির শ্রাদ্বে পিন্ডে পিন্ডজল প্রদান করে তারা মৃত ব্যক্তির সমানোদক ৷
সংক্ষেপে যে ব্যক্তি পিন্ডদান করে, যে ব্যক্তি পিন্ড গ্রহণ করে এবং যে ব্যক্তি পিন্ডদানে অংশগ্রহণ করে, তারা সকলেই পরস্পরের সপিন্ড। সপিন্ডরা সবাই মৃত ব্যক্তির সগোত্র নয়, তারা ভিন্ন গোত্র আত্নীয় হতে পারে। যেমন কন্যার পুত্র। সপিন্ড সাকুল্যের আগে এবং সাকুল্য সমানোদকের আগে মৃত ব্যক্তির ত্যক্ত সম্পত্তির উত্তরাধিকারী হয়।
সম্পত্তির ভাগ কে কতটা পাবে, মুহূর্তেই জানা যাবে অনলাইনে
সম্পদের ভাগ-বাঁটোয়ারার জটিলতা কমাতে সরকারিভাবে তৈরী করা হয়েছে ‘উত্তরাধিকার ডট বাংলা’ নামের একটি ওয়েবসাইট। এতে সম্পদের পরিমাণ ও ওয়ারিশদের পরিচয় লেখামাত্র আইন মোতাবেক কে কতটা ভাগ পাবেন তা দেখিয়ে দিচ্ছে।
মন্ত্রিপরিষদ বিভাগ ও আইসিটি বিভাগের বাস্তবায়নাধীন ‘অ্যাসপায়ার টু ইনোভেট’ (এটুআই) প্রকল্পের অধীনে বাংলা ও ইংরেজি ভাষায় এই ওয়েবসাইটটি তৈরী করা হয়েছে। জমি, টাকা, সোনা ও রুপা—এই চার ধরনের সম্পত্তির বণ্টনের হিসাব করা যায় উত্তরাধিকার ওয়েবসাইটে। মুসলিম আইনে সম্পত্তি বণ্টনের বিধান (ফারায়েজ) অনুযায়ী এটি তৈরী করা হয়েছে।
আদালতে কীভাবে যেতে হবে
আদালতে উত্তরাধিকারসূত্রে কোনো সম্পত্তির অংশ দাবি করতে হলে দেওয়ানি আদালতের আশ্রয় নিতে হয়। এ ধরনের মোকদ্দমাকে বলা হয় বণ্টন বা বাঁটোয়ারা মোকদ্দমা। বাংলাদেশে বাঁটোয়ারা আইন ১৮৯৩ কার্যকর আছে এবং এই আইন অনুযায়ী বাঁটোয়ারা মামলা নিষ্পত্তি হয়। শরিকদের মধ্যে বনিবনা না হলে আদালতের মাধ্যমে এই ভাগবণ্টন দাবি করা যায়। সাধারণত এজমালি সম্পত্তি বা যৌথ সম্পত্তি নিয়ে বিরোধ দেখা দিলে কে কতটুকু অংশ পাবেন, এ জন্য বাঁটোয়ারা মামলা করতে হয়।
সাধারণত বিরোধ দেখা দেওয়ায় ছয় বছরের মধ্যে মামলা করতে হয়। এ মামলার বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে, জমির স্বার্থসংশ্লিষ্ট সবাইকে পক্ষভুক্ত করতে হয়। তা না হলে পক্ষদোষে দুষ্ট হতে পারে। কোনো পক্ষ মারা গেলে তাদের উত্তরাধিকারীদের অন্তর্ভুক্ত করার সুযোগ আছে এবং ছাহাম (অংশ) চাইতে পারে। এ মোকদ্দমায় দুবার ডিক্রি হয়। প্রথমে প্রাথমিক ডিক্রি হয় এবং পরে চূড়ান্ত ডিক্রি হয়। প্রাথমিক ডিক্রি হওয়ার পরে বা আগে বাদী-বিবাদী নির্ধারিত সময়ে নিজেদের মধ্যে বণ্টন করে নেওয়ার সুযোগ আছে। প্রাথমিক ডিক্রির পর বণ্টন না করা হলে অ্যাডভোকেট কমিশনার নিয়োগ করে অংশ নির্ধারণ করে দিতে পারেন এবং চূড়ান্ত ডিক্রি প্রদান করেন। এ ধরনের মামলা সাধারণত দীর্ঘদিন চলতে থাকে।