প্রেম করেছেন, সংগী বিয়ে করতে চাচ্ছে না, আপনি যা করতে পারেন?

প্রেম করেছেন, সংগী বিয়ে করতে চাচ্ছে না, আপনি যা করতে পারেন?

প্রেম করেছেন, সংগী বিয়ে করতে চাচ্ছে না, আপনি যা করতে পারেন

১।  প্রেম, ভালোবাসা খুবই পরিচিত দু’টি শব্দ। প্রেমের নানা ধরণ রয়েছে। এ বিষয়ে এই ভিডিওর দর্শক-শ্রোতারা ভালভাবেই অবহিত আছেন ধরে নিয়ে শুধুমাত্র বিবাহপূর্ব প্রেম ভালোবাসা নিয়েই আলোচনা করবো ইনশাআল্লাহ। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের মধ্যে ব্যাপক আকারে প্রেমের সম্পর্ক দেখা যায়। প্রেমের বিয়ে ভালো নাকি মন্দ এ বিষয়ে নানা মতভেদও পরিলক্ষিত হয়।

৩।  প্রেম করে বিয়ে করার পর সুখে শান্তিতে বসবাসের কথা যেমন শোনা যায় তেমনি প্রেমের বিয়ের সংসার বেশী দিন স্থায়ী না হওয়ার কথাও কম শোনা যায় না। প্রেমের বিয়েতে ডিভোর্স হয় বেশী-এধরণের দাবিও কেউ কেউ করে থাকেন।

৪।  প্রেম পরবর্তী বিয়ে করতে না চাওয়া বা বিয়ে করতে টালবাহানা করার সমস্যাও কপোত-কপোতীদের কম পোহাতে হয়না। প্রেমিকের কথা ভেবে প্রেমিকা হয়তো অনেক ভালো ভালো ছেলেকে ফিরিয়ে দিয়েছে বা বিয়ের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে কিংবা নানা ছলে বিয়ে ভেংগে দিয়েছে। পরে দেখা যায় ছেলেটা ভালো চাকুরী পেয়ে তার প্রেমিকাকে ফাঁকি দিয়ে অন্য মেয়েকে বিয়ে করছে। আবার প্রেমিকার উপকার করতে গিয়ে অনেক ছেলেকে তার ক্যারিয়ারের বারোটা বাজাতে দেখা যায়। কিন্তু ছেলেটি একদিন দেখে যে, তার পাখী উড়ে গিয়ে বাসা বেধেছে অন্য ঘরে।

৫।  পরিস্থিতির শিকার মেয়েটি বা ছেলেটি তখন দিশেহারা হয়ে পড়ে। বাংলাদেশের আইনে কি তাদের জন্য কোন প্রতিকারের ব্যবস্থা রাখা হয়েছে?

বিবাহপূর্ব বা বিবাহ বহির্ভূত ভিন্ন দুটি ছেলে মেয়ের মধ্যে কেবলমাত্র ভালোবাসার সম্পর্ক বাংলাদেশের কোন আইন দ্বারা স্বীকৃত নয়। প্রেমিক প্রেমিকা যদি লিখিত চুক্তিও করে যে তারা একে অন্যকে ছাড়া বিয়ে করবে না বা অন্য কাউকে বিয়ে করবে না। তথাপিও সে চুক্তি আইন দ্বারা বলবৎ যোগ্য হবে না। চুক্তি আইনের ২৬ ধারা অনুযায়ী এরুপ চুক্তি কোন চুক্তি হিসেবেই গণ্য হবে না। মানে চুক্তি লংঘনের জন্য কেউ কারো বিরুদ্ধে মামলা দায়ের করতে পারবে না। শুধুমাত্র প্রেমের সম্পর্ক ছিল বলেই বিয়ের দাবিতে মামলা করার কোন সুযোগ কোন আইনে নেই। কাজেই প্রেম-ভালোবাসার সম্পর্ক যদি করতেই হয়, তবে আপনার ক্যারিয়ার এবং জীবনে মূল্যবান সময় নষ্ট না করে ভালো করে দেখে-শোনে, বুঝে তারপর সিদ্ধান্ত গ্রহণ করুন। প্রয়োজনে যে কোন আইনগত সহায়তা বিনামূলে পেতে রাসেল ’ল ডেস্কের বিজ্ঞ আইনজীবীগণের সাথে যোগাযোগ করুন। 

 

প্রয়োজনে আইনী সহায়তার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন। ‍‍“আইনি সেবা” এর মোবাইল নম্বর 01568-525-116 বা 01321-660-397 এ কল করে বা Ainisheba অ্যাপের মাধ্যমে  বিজ্ঞ আইনজীবীগণের নিকট হতে বিনামূলে আইনী পরামর্শ/সহায়তা গ্রহণ করুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *